১৯৪৬ এর নৌ বিদ্রোহ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

১৯৪৬ এর নৌ বিদ্রোহ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
১৯৪৬ এর নৌ বিদ্রোহ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। – HS History Notes
WhatsApp Channel Join Now

 

প্রশ্নঃ- ১৯৪৬ এর নৌ বিদ্রোহ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। অথবা ১৯৬৪ এর কারণ ও তাৎপর্য লেখ ?

সূচনা:- ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে সর্বশেষ উল্লেখযোগ্য আন্দোলন হল ১৯৪৬ খ্রিস্টাব্দে ১৮ ই ফেব্রুয়ারি সংঘটিত ভারতীয় নৌবাহিনীর বিদ্রোহ। তৎকালীন রাজনৈতিক পরিস্থিতিতে নৌ সে নদীর এক বিশাল অংশ ইংরেজ কর্মচারীদের অত্যাচার সহ করতে না পেরে নৌ বিদ্রোহের পথে পা বাড়িয়েছিল।

কারণ সমূহ:-

i) বর্ণ বৈষম:-

শ্বেতাঙ্গ নৌ সেনারা ভারতীয় সেনাদের জাতিগত কারণে ঘৃণা অভদ্রতা, অশ্লীন, আচরণ করতো। এছাড়াও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারতীয় নাগরিক দক্ষিণ পূর্ব এশিয়ায় গিয়ে দেখেছেন যে, কোন কাজে নিযুক্ত ভারতীয় নাগরিক যে পরিমাণ বেতন ও সুযোগ সুবিধা পায় সেই একই কাজে বা পদে নিযুক্ত থেকেই ইংরেজ নাগরিকরা ভারতীয়দের থেকে অনেক বেশি বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা পায়।

ii) পদ উন্নতির অভাব:-

যোগ্যতা থাকার সত্বেও ভারতীয় নও সেনাদের পদোন্নতি কোন সুযোগ ছিল না অপরদিকে ইউরোপের নৌ সেনাদের দ্রুত পদন্নতির হতো।

iii) নিম্নমানের পদ সরবরাহ:-

ব্রিটিশ সরকারের বিরুদ্ধে ভারতীয় নৌ সেনাদের অসন্তোষের অন্যতম কারণ ছিল তাদের নিম্নমানের খাদ্য সরবরাহ করা হতো। ইংরেজ অফিসার ও কর্মচারী যথেষ্ট ভাল খাবার পেলেও ভারতীয় নৌ সেনাদের নিকৃষ্ট যথেষ্ট কম পরিমাণ খাদ্য সামগ্রী দেওয়া হতো।

iv) বিশ্বযুদ্ধের প্রভাব:-

১৯৩৯ খ্রিস্টাব্দে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে প্রচুর ভারতীয় নৌবাহিনীতে নিয়োগ করা হয়। কিন্তু অতিরিক্ত সেনার প্রয়োজন না থাকার সময়কার বহু সে নাকি চাকরি থেকে বরখাস্ত করে। এতে তারা বেকার হয়ে পড়েন।

v) অভ্যন্তরীণ ঘটনাবলীর প্রভাব:-

ভারতের অভ্যন্তরের গান্ধীজীর নেতৃত্বে অনুষ্ঠিত ভারত ছাড়ো আন্দোলন কলকাতায় পুলিশের গুলিতে, রামেশ্বর বন্দ্যোপাধ্যায়ের হত্যার প্রতিবাদ ছাত্র আন্দোলন, পুলিশ বাহিনীর ধর্ম সৃষ্ট বিমানবাহিনী ধর্মঘট ইত্যাদি ঘটনা ভারতীয় নাগরিকদের প্রভাবিত করেছিল।

vi) প্রত্যক্ষ কারণ:-

নো এডমিরাল তলোয়ার নামক যুদ্ধ জাহাজ পরিদর্শনে এলে জাহাজের বলাই দত্ত এর নেতৃত্বে কয়েকজন ভারতীয় নৌ-কর্মচারী তাদের খুব প্রকাশের জন্য জাহাজের গায়ে ” ইংরেজ ভারত ছাড়ো? ” জয় হিন্দ ? প্রভৃতি দেশপ্রেম মূলক স্লোগান লিখে রাখেন। এই ঘটনায় বলাই দত্তের গ্রেফতার কে কেন্দ্র করে 1946 খ্রিস্টাব্দে ১৮ ফেব্রুয়ারি নো বিদ্রোহের সূচনা হয়।

vii) নৌ বিদ্রোহের প্রসার:-

ফলোয়ার জাহাজের বিদ্রোহের পর বোম্বাইয়ের আরো ২২ টি জাহাজের নাবিকরা বিদ্রোহের শুরু করে। ধীরে ধীরে এই বিদ্রোহ কলকাতা, মাদ্রাজ, জামনগর, চট্টগ্রাম, বিশাখাপত্তনম আন্দামান দ্বীপপুঞ্জ, প্রভৃতি স্থানে ছড়িয়ে পড়ে সর্বত্র মুখরিত হতে থাকে ” ইংরেজ ভারত ছাড়ো ? কারাচিতে ব্রিটিশ জাহাজের অগ্নিসংযোগ করা হয়।

viii) আন্দোলনের অবসান:-

ব্রিটিশ সেনাবাহিনীর নৌ বিদ্রোহের নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হলে নৌ সেনা সৈন্যদক্ষ অ্যাডমিলাল বিদ্রোহী সেনাদের সতর্ক করে দিয়ে বলেন যে, তারা আত্মসমর্পণ না করলে বিমান থেকে গোলা বর্ষণ করা হবে। কিন্তু এসবে বিদ্রোহীরা ভয় পায়নি। একুশে ফেব্রুয়ারি ব্রিটিশ সেনাবাহিনী বিদ্রোহী নৌ সেনাদের উপর ঝাঁপিয়ে পড়ে। সাত ঘন্টা ধরে দু পক্ষের মধ্যে লড়াই চলে। বোম্বাইয়ের রাজপথ রক্তাক্ত ও রণক্ষেত্রের পরিণত হয় অবশেষে সরদার বল্লভ ভাই প্যাটেলের নির্দেশে বিদ্রোহীরা আত্মসমর্পণ করে।

নৌ বিদ্রোহের গুরুত্ব:-

১৯৪৬ খ্রিস্টাব্দে ভারতীয় নৌ সেনাদের বিদ্রোহ শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছিল। কিন্তু বিভিন্ন দিক থেকে এই বিদ্রোহের গুরুত্ব ছিল অপরিসীম। যেমন:-

i) ব্রিটিশ ভিত্তির অবসান:-

নৌ সেনাদের বিদ্রোহ সাধারণ মানুষের মনে ব্রিটিশ ভিত্তি দূর করেছিল। দেশের নৌ সেনা ও সাধারণ প্রজাদের মধ্যে ব্যবধান দূর হয়েছিল।

ii) হিন্দু মুসলিম ঐক্য:-

নৌ বিদ্রোহের হিন্দু মুসলিম ঐক্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপিত হয়েছিল হয়েছিল। হিন্দু মুসলমান নাগরিক সাধারণ মানুষের মধ্যে সাম্প্রদায়িক ঐক্যের ধারণা আপনাকে মজবুত করেছিল নৌ বিদ্রোহ।

iii) মন্ত্রী মিশনের আগমন:-

নৌ বিদ্রোহের ফলে আতঙ্কিত ব্রিটিশ সরকার ক্ষমতা হস্তান্তরের জন্য কংগ্রেস ও মুসলিম লীগ নেতাদের সঙ্গে আলোচনার জন্য মন্ত্রী মিশনে ভারতের পাঠানো সিদ্ধান্ত নেয়।

iv) ভারত ত্যাগের ভাবনা:-

ভারতে এরূপ আরো একটি বিদ্রোহ শুরু হলে তার পরিমাণ ভয়ঙ্কর হবে তা বুঝতে পেরে ব্রিটিশ সরকার ভারত ত্যাগের কথা ভাবতে শুরু করে।

v) উপসংহার:-

নৌ বিদ্রোহ ছিল সুদীর্ঘ স্বাধীনতা আন্দোলনের যাত্রা পথের দেশ প্ল্যাটফর্ম, যা অতিক্রম করে ভারতবাসীর পায় স্বাধীনতার স্বাদ।

উচ্চমাধ্যমিক ইতিহাসের সমস্ত প্রশ্নের উত্তর – HS History All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃউপনিবেশবাদ সাম্রাজ্যবাদ বিষয়ে হবসনলেনিনের তত্ত্বটি আলোচনা করো। উত্তর– Click Here

প্রশ্নঃস্বাধীন বাংলাদেশ গঠনে শেখ মুজিবর রহমানের অবদান আলোচনা করো।  উত্তর– Click Here

প্রশ্নঃভারতের রেলপথ স্থাপনের উদ্দেশ্য কি ছিল ? এর কারণ প্রভাব ফলাফল আলোচনা করো। উত্তর– Click Here

প্রশ্নঃপলাশী যুদ্ধের কারণ লেখো উত্তর– Click Here

প্রশ্নঃজালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড তার প্রতিক্রিয়া আলোচনা করো উত্তর– Click Here

প্রশ্নঃপঞ্চাশের মন্বন্তরের কারণ ফলাফল আলোচনা করো উত্তর– Click Here

প্রশ্নঃনবজাগরণের চরিত্র বা প্রকৃতি আলোচনা করো উত্তর– Click Here

প্রশ্নঃসার্ক গঠনের প্রেক্ষাপট উদ্দেশ্য গুরুত্ব আলোচনা করো উত্তর– Click Here

প্রশ্নঃচিনের উপর আরোপিত বিভিন্ন অসাম চুক্তি গুলি বর্ণনা দাও উত্তর– Click Here

প্রশ্নঃসাম্রাজ্যবাদ বলতে কি বোঝো ? সাম্রাজ্যবাদ উদ্ভবের কারণগুলি সংক্ষেপে বর্ণনা করো উত্তর– Click Here

উচ্চমাধ্যমিক  ইংরেজি সমস্ত প্রশ্নের উত্তর – HS English All Question And Answer – আরো দেখুন

“You are a very gallant man” – who says this to whom? Why does the speaker call him gallant? – Answer – Click Here

“and this gives life to thee”- what does this refered to? Who is referred by thee? How does this give life? – Answer – Click Here

Bring out the futility of war? Or, discuss the anti war attitude of the poet? – Answer –  Click Here

Briefly describe the conversion between the narrator and the girl ? Answer – Click Here

উচ্চমাধ্যমিক বাংলা সমস্ত প্রশ্নের উত্তর – HS Bengali All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ– “ভুরিভোজনটা অন্যায় কিন্তু না খেয়ে মরা টা উচিত নয় ভাই”- বক্তা কে ? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিকটি আবাসিত হয়েছে ? উত্তর– Click Here

প্রশ্নঃ– ” এই ভোরের জন্য অপেক্ষা করছিল সে “- কি অপেক্ষা করছিল ? তার পরিণতি কি হয়েছিল ? উত্তর– Click Here

প্রশ্নঃ– “শিকারকবিতায় যে দুটি ভোরের কথা বলা হয়েছে তার বর্ণনা দাও উত্তর– Click Here

প্রশ্নঃ– “আগুন জললো আবার”- কেন আগুন জলে ছিল ? ” আবারকথাটি যোগ হয়েছে কেন ? উত্তর– Click Here

প্রশ্নঃ– “চোখের জলটা তাদের জন্য”- কাদের জন্য ? ঘটনাটি সংক্ষেপে লেখো ? উত্তর– Click Here

প্রশ্নঃ– ‘ তল্লাটে ওর কুয়ো ছাড়া আর কোথাও জল নেই-‘ তল্লাট বলতে কোথাকার কথা বলা হয়েছে ? ওর বলতে কাকে নির্দেশ করা হয়েছে ? কোন ঘটনার এই উক্তি ? উত্তর – Click Here

প্রশ্নঃ– ‘ স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব ‘ / আর কেউ কাঁদেনি ? স্পেনের ফিলিপ কে ? তার কান্নার কারণ কি ? কথাটির তাৎপর্য বুঝিয়ে দাও। উত্তর– Click Here

প্রশ্নঃ– ” আরেক রকমের প্রথা আছে নানকার প্রথা “- নামকার প্রথা কি ? শেষ পর্যন্ত কিভাবে জমিদার হার মানে ? Click Here

প্রশ্নঃ– ” ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার / একলাই না কি ” ? আলেকজান্ডার কে ছিলেন ? একলাই না কি ? বলতে কবি কি বুঝিয়েছেন ? উত্তর– Click Here

প্রশ্নঃ– ‘গল্পটা বারকয়েক গরুর দুয়ারেতেও শুনেছি’- কে শুনেছেন ? কোন গল্পটা, গল্পটা সংক্ষেপে লেখো। উত্তর– Click Here

প্রশ্নঃ– ” হাতিরবেগেরপ্রথাটি কেমন ছিল ? এই প্রথার অবসান ঘটলো কিভাবে ? উত্তর– Click Here

প্রশ্নঃ– ” ভয় পাবার কিছু নেই, আসলে ওটা মেঘ নয়”- কোথাকার দৃশ্য সম্পর্কে কথা বলা হয়েছে। ? উত্তর– Click Here

প্রশ্নঃ– “কিন্তু মাঠ থেকে যা তোলে তার সবটা ঘরে থাকে না”- কাদের সম্পর্কে, কেন কথা বলা হয়েছে ? উত্তর– Click Here

উচ্চমাধ্যমিক  রাষ্ট্রবিজ্ঞান সমস্ত প্রশ্নের উত্তর – HS Political Science All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃভারতীয় বিচার ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি আলোচনা করো Click Here

প্রশ্নঃমুখ্যমন্ত্রীর ক্ষমতা পদমর্যাদা আলোচনা করো। উত্তর– Click Here

প্রশ্নঃক্রেতা সুরক্ষা আদালত সম্পর্কে আলোচনা করো। উত্তর–  Click Here

প্রশ্নঃভারতের সুপ্রিম কোর্টের ক্ষমতা কার্যাবলী আলোচনা করো। উত্তর–  Click Here

প্রশ্নঃউদারনীতিবাদ কাকে বলে ? উদারনীতিবাদের বৈশিষ্ট্য লেখো। উত্তর–  Click Here

প্রশ্নঃক্ষমতা স্বতন্ত্রী করণ নীতির পক্ষে বিপক্ষে যুক্তি দাও উত্তর– Click Here

প্রশ্নঃক্ষমতা কাকে বলে ? এর মূল উদাহরণ গুলি আলোচনা করো। উত্তর–  Click Here

প্রশ্নঃভারতের রাষ্ট্রপতির ক্ষমতা কার্যাবলী আলোচনা করো ? উত্তর– Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান  সমস্ত প্রশ্নের উত্তর – HS Education All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃঅনুবর্তন কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে প্রাচীন অনুবর্তন এর গুরুত্ব লেখো?  উত্তর– Click Here

উচ্চমাধ্যমিক দর্শন সমস্ত প্রশ্নের উত্তর – HS Philosophy All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃমিলেরঅন্বয়ীপদ্ধতিআলোচনাকরো।সংজ্ঞা, আঁকার, দৃষ্টান্তেরসুবিধা ( দুটি ) ওঅসুবিধা ( দুটি ) লেখো। উত্তর–  Click Here

প্রশ্নঃমিলের অন্বয়ী ব্যতিরিকি পদ্ধতি আলোচনা করো। ( সংজ্ঞা, আঁকার দৃষ্টান্ত , দুটি সুবিধা দুটি অসুবিধা লেখো। উত্তর– Click Here

প্রশ্নঃ– ” উত্তরের আকাশটা বছরের শেষে দপ করে জ্বলে উঠেএই জলে ওঠার দৃশ্য কোথায় কখন কেন দেখা যায় ? উত্তর– Click Here

Leave a Comment