জরুরি অবস্থা ঘোষণা সম্পর্কে ভারতের রাষ্ট্রপতির ক্ষমতা বিশ্লেষণ করো

জরুরি অবস্থা ঘোষণা সম্পর্কে ভারতের রাষ্ট্রপতির ক্ষমতা ও বিশ্লেষণ করো
Analyze the powers of the President of India to declare emergency- জরুরি অবস্থা ঘোষণা সম্পর্কে ভারতের রাষ্ট্রপতির ক্ষমতা ও বিশ্লেষণ করো – HS Political Science Question 
WhatsApp Channel Join Now

 

প্রশ্নঃ- জরুরি অবস্থা ঘোষণা সম্পর্কে ভারতের রাষ্ট্রপতির ক্ষমতা বিশ্লেষণ করো। 

ভূমিকা:- যদিও অবস্থা বলতে কি বুঝায় সে সম্বন্ধে ভারতের সংবিধানে কোথাও কিছু উল্লেখ করা হয়নি। সংবিধানে ৩৬৬ (১৮) নং ধারায় এই বিষয়ে প্রাসঙ্গিক উল্লেখ করে শুধু বলা হয়েছে ” “Proclamation of emergency Power under clause (1) of article 352”

K.V. Rao তার “Parliamentary democracy of India” শীর্ষ গ্রন্থে মন্তব্য করেন যে” জরুরি অবস্থা হলো এমন এক বিপদজনক পরিস্থিতি যেখানে দ্রুত ব্যবস্থা নেওয়া অনিবার্য হয়ে পরে। ভারতের সংবিধানে অষ্টাদশ অংশে ৩৫২ থেকে ৩৬০ নং ধারার মধ্যে রাষ্ট্রপতিকে তিন শ্রেণীর জরুরি অবস্থা ঘোষণার ক্ষমতা দেওয়া হয়েছে। সেগুলি হল:-

১) জাতীয় জরুরি অবস্থা ঘোষণা।
২) রাজ্য শাসনতান্ত্রিক অচল ব্যবস্থা সংখ্যা জরুরী ঘোষণা।
৩) আর্থিক জরুরি অবস্থা ঘোষণা।

১) জাতীয় জরুরী অবস্থা:-(৩৫২ নং ধারায়):

– সংবিধানের ৩৫২ নং ধারায় রাষ্ট্রপতিকে জাতীয় জরুরি অবস্থা ঘোষণার ক্ষমতা দেওয়া হয়েছে। সংবিধানে ৪২ নং এবং 43 তম সংশোধনীতে বলা হয়েছে নিশ্চিত বা সন্তুষ্ট হন যে যুদ্ধ বহিরা আক্রমণ দেশের সমস্ত বিদ্রোহের ফলে সমগ্র ভারত বা ভারতের কোন অংশের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে বা বিঘ্নত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে, তাহলে তিনি সমগ্র ভারত বা ভারতের কোন অংশে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন।

একমাত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার লিখিত সুপারিশ ছাড়া রাষ্ট্রপতি এই ধরনের জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন না। ৪৪ তম সংবিধানে সংশোধনির অনুযায়ী বর্তমানে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা সম্পর্কে রাষ্ট্রপতি সন্তুষ্টি নিয়ে আদালতের প্রশ্ন তোলা যায়। জরুরি অবস্থা ঘোষণার এক মাসের মধ্যে সংসদের কাজ তা অনুমোদনের জন্য পেশ করতে হয়। মোট তিন বার জাতীয় জরুরি অবস্থা জারি করতে হয়।

ফলাফল:-

i)সংসদ রাজ্য তালিকাভুক্ত কোন বিষয়ে আইন প্রণয়ন করতে পারে।
ii) লোকসভার কার্যকাল আরো এক বছর বাড়ানো যায়।
iii) মৌলিক অধিকারের মধ্যে ১৯(১) নং ধারায় উল্লেখিত স্বাধীনতার অধিকার স্থগিত রাখা এবং ৩২ নং ও ২২৬ নং ধারা অনুযায়ী শাসনতান্ত্রিক প্রতিবিধানের জন্য আদালতের দ্বারস্থ হওয়ার অধিকার কে বাতিল করা যায়।

২) রাজ্য শাসনতান্ত্রিক আলোচনা সংক্রান্ত জরুরি অবস্থা (৩৫৬) নং ধারা:-

সংবিধানের 356 নং ধারা অনুসারে কোন অঙ্গরাজ্যের রাজ্যপালের রিপোর্টের ভিত্তিতে বা অন্য কোনভাবে রাষ্ট্রপতি যদি এই মর্মে নিশ্চিত বা সংযুক্ত হন যে

সেই রাজ্যের প্রশাসন সংবিধান অনুযায়ী পরিচালিত হচ্ছে না। তাহলে তিনি শাসনতান্ত্রিক অচলা ব্যবস্থা ঘোষণা করতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য বর্তমানে 34 তম সংবিধানে সংশোধন অনুসারে শাসনতান্ত্রিক অচলা ব্যবস্থা ঘোষণার ব্যাপারে রাষ্ট্রপতির সন্তুষ্টি নিয়ে আদালতে প্রশ্ন তোলা হয়। কোন রাজ্যে শাসনতান্ত্রিক অচল ব্যবস্থা ঘোষিত হলে ৮ সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট ঘোষণাটিকে সংসদের উভয় কক্ষ অনুমোদন লাভ করতে হয়। নচেৎ ঘোষণাটি বাতিল বলে গণ্য হয়।

ফলাফল:-

কোন রাজ্যে শাসনতান্ত্রিক অচল ব্যবস্থা বা রাষ্ট্রপতির শাসন জারি করা হলে রাজ্যের প্রশাসনিক ক্ষমতা রাষ্ট্রপতির হাতে স্থানান্তরিত হয়। রাষ্ট্রপতির রাজ্য আইনসভার যাবতীয় ক্ষমতা কেন্দ্রীয় আইনসভা বা অন্য কোন কর্তৃপক্ষের হাতে তুলে দিতে পারেন।

৩)আর্থিক জরুরী অবস্থা (৩৬০ নং ধারা):-

সংবিধানের ৩৬০ নং ধারায় রাষ্ট্রপতিকে আর্থিক জরুরি অবস্থা ঘোষণার ক্ষমতা দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি যদি এই মর্মে নিশ্চিত হন বা সন্তুষ্ট হন। সমগ্র ভারত বা ভারতের কোন অংশে আর্থিক দায়িত্ব বা সুনাম ক্ষুন্ন হয়েছে তাহলে তিনি এই ঘোষণা করতে পারেন। এখানে রাষ্ট্রপতি সন্তুষ্টি চূড়ান্ত বলে বিবেচিত নয়। আর্থিক জরুরী অবস্থা সংক্রান্ত ঘোষণাটিকে আট সপ্তাহের মধ্যে সংসদের উভয় কক্ষের অনুমোদন লাভ করতে হয়।

ফলাফল:-

আর্থিক জরুরি অবস্থা ঘোষিত হলে রাজ্যগুলির যাবতীয় আর্থিক বিষয়ে কেন্দ্রের কৃতিত্ব ওবিষ্টৃত। আর্থিক ব্যাপারে কেন্দ্রের নির্দেশ রাজ্যগুলিকে মেনে চলতে হয়। প্রসঙ্গত উল্লেখ্য, এখনো পর্যন্ত ভারতের আর্থিক জরুরি অবস্থা একবারো ঘোষিত হয়নি।

উপসংহার:-

তত্ত্বগতভাবে জরুরি অবস্থা ঘোষণা সংক্রান্ত যাবতীয় ক্ষমতা রাষ্ট্রপতির হাতে থাকলেও বাস্তবে কিন্তু প্রধানমন্ত্রী সহ কেন্দ্রীয় মন্ত্রিসভা এ ব্যাপারে প্রভুত ক্ষমতার অধিকারী। জরুরি অবস্থা ঘোষিত হলে সংবিধানের যুক্তরাষ্ট্রীয় প্রকৃতি পরিবর্তিত হয়ে রাষ্ট্রীয় ব্যবস্থা এক কেন্দ্রিক চেহারা নেয়। রাজ্যগুলির স্বতন্ত্র বিনষ্ট হয়। নাগরিকদের মৌলিক অধিকার ক্ষুন্ন হয়। জরুরি অবস্থা কেন্দ্রীয় সরকারের এই ক্ষমতার অপব্যবহার রোধ করার জন্যই সংবিধান সংশোধন করা হয় (৪৪ তম) তার ফলে বর্তমানে সংসদের নির্বাচিত জনপ্রতিনিধিদের অনুমতি ছাড়া কোনক্রমে জরুরী অবস্থা জারি করি রাখা যায় না। এই ব্যবস্থাকে একটি গণতান্ত্রিক রক্ষা কবচ বলে মনে করেন।

উচ্চমাধ্যমিক  রাষ্ট্রবিজ্ঞান সমস্ত প্রশ্নের উত্তর – HS Political Science All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- ভারতীয় বিচার ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি আলোচনা করো Click Here

প্রশ্নঃ- মুখ্যমন্ত্রীর ক্ষমতা ও পদমর্যাদা আলোচনা করো। উত্তর- Click Here

প্রশ্নঃ- ক্রেতা সুরক্ষা আদালত সম্পর্কে আলোচনা করো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- ভারতের সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- উদারনীতিবাদ কাকে বলে ? উদারনীতিবাদের বৈশিষ্ট্য লেখো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- ক্ষমতা স্বতন্ত্রী করণ নীতির পক্ষে ও বিপক্ষে যুক্তি দাও । উত্তর- Click Here

প্রশ্নঃ- ক্ষমতা কাকে বলে ? এর মূল উদাহরণ গুলি আলোচনা করো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- ভারতের রাষ্ট্রপতির ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো ? উত্তর- Click Here

উচ্চমাধ্যমিক  ইংরেজি সমস্ত প্রশ্নের উত্তর – HS English All Question And Answer – আরো দেখুন

“You are a very gallant man” – who says this to whom? Why does the speaker call him gallant? – Answer – Click Here

“and this gives life to thee”- what does this refered to? Who is referred by thee? How does this give life? – Answer – Click Here

Bring out the futility of war? Or, discuss the anti war attitude of the poet? – Answer –  Click Here

Briefly describe the conversion between the narrator and the girl ? Answer – Click Here

উচ্চমাধ্যমিক বাংলা সমস্ত প্রশ্নের উত্তর – HS Bengali All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- “ভুরিভোজনটা অন্যায় কিন্তু না খেয়ে মরা টা উচিত নয় ভাই”- বক্তা কে ? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিকটি আবাসিত হয়েছে ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ” এই ভোরের জন্য অপেক্ষা করছিল সে “- কি অপেক্ষা করছিল ? তার পরিণতি কি হয়েছিল ? উত্তর- Click Here

প্রশ্নঃ- “শিকার ” কবিতায় যে দুটি ভোরের কথা বলা হয়েছে তার বর্ণনা দাও উত্তর- Click Here

প্রশ্নঃ- “আগুন জললো আবার”- কেন আগুন জলে ছিল ? ” আবার ” কথাটি যোগ হয়েছে কেন ? উত্তর- Click Here

প্রশ্নঃ- “চোখের জলটা তাদের জন্য”- কাদের জন্য ? ঘটনাটি সংক্ষেপে লেখো ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ‘এ তল্লাটে ওর কুয়ো ছাড়া আর কোথাও জল নেই-‘ এ তল্লাট বলতে কোথাকার কথা বলা হয়েছে ? ওর বলতে কাকে নির্দেশ করা হয়েছে ? কোন ঘটনার এই উক্তি ? উত্তর – Click Here

প্রশ্নঃ- ‘ স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব ‘ / আর কেউ কাঁদেনি ? স্পেনের ফিলিপ কে ? তার কান্নার কারণ কি ? কথাটির তাৎপর্য বুঝিয়ে দাও। উত্তর- Click Here

প্রশ্নঃ- ” আরেক রকমের প্রথা আছে নানকার প্রথা “- নামকার প্রথা কি ? শেষ পর্যন্ত কিভাবে জমিদার হার মানে ? Click Here

প্রশ্নঃ- ” ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার / একলাই না কি ” ? আলেকজান্ডার কে ছিলেন ? একলাই না কি ? বলতে কবি কি বুঝিয়েছেন ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ‘গল্পটা বারকয়েক গরুর দুয়ারেতেও শুনেছি’- কে শুনেছেন ? কোন গল্পটা, গল্পটা সংক্ষেপে লেখো। উত্তর- Click Here

প্রশ্নঃ- ” হাতিরবেগের ” প্রথাটি কেমন ছিল ? এই প্রথার অবসান ঘটলো কিভাবে ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ” ভয় পাবার কিছু নেই, আসলে ওটা মেঘ নয়”- কোথাকার দৃশ্য সম্পর্কে এ কথা বলা হয়েছে। ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ” উত্তরের আকাশটা বছরের শেষে দপ করে জ্বলে উঠে “। – এই জলে ওঠার দৃশ্য কোথায় কখন কেন দেখা যায় ? উত্তর- Click Here

প্রশ্নঃ- “কিন্তু মাঠ থেকে যা তোলে তার সবটা ঘরে থাকে না”- কাদের সম্পর্কে, কেন এ কথা বলা হয়েছে ? উত্তর- Click Here

উচ্চমাধ্যমিক ইতিহাসের সমস্ত প্রশ্নের উত্তর – HS History All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ বিষয়ে হবসন – লেনিনের তত্ত্বটি আলোচনা করো। উত্তর- Click Here

প্রশ্নঃ- স্বাধীন বাংলাদেশ গঠনে শেখ মুজিবর রহমানের অবদান আলোচনা করো।  উত্তর- Click Here

প্রশ্নঃ- জাদুঘরের সংজ্ঞা দাও। জাদুঘরের উদ্দেশ্য কার্যাবলী এবং গুরুত্ব আলোচনা করো।  উত্তর- Click Here

প্রশ্নঃ- চীনের ৪ ঠা মে আন্দোলনের কারণগুলি বিশ্লেষণ করো।এর প্রভাব ও গুরুত্ব আলোচনা করো। উত্তর- Click Here

প্রশ্নঃ- ভারতের রেলপথ স্থাপনের উদ্দেশ্য কি ছিল ? এর কারণ প্রভাব ও ফলাফল আলোচনা করো। উত্তর- Click Here

প্রশ্নঃ- পলাশী যুদ্ধের কারণ লেখো উত্তর- Click Here

প্রশ্নঃ- জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড ও তার প্রতিক্রিয়া আলোচনা করো উত্তর- Click Here

প্রশ্নঃ- পঞ্চাশের মন্বন্তরের কারণ ও ফলাফল আলোচনা করো উত্তর- Click Here

প্রশ্নঃ- নবজাগরণের চরিত্র বা প্রকৃতি আলোচনা করো উত্তর- Click Here

প্রশ্নঃ- সার্ক গঠনের প্রেক্ষাপট উদ্দেশ্য ও গুরুত্ব আলোচনা করো উত্তর- Click Here

প্রশ্নঃ- চিনের উপর আরোপিত বিভিন্ন অসাম চুক্তি গুলি বর্ণনা দাও উত্তর- Click Here

প্রশ্নঃ- সাম্রাজ্যবাদ বলতে কি বোঝো ? সাম্রাজ্যবাদ উদ্ভবের কারণগুলি সংক্ষেপে বর্ণনা করো উত্তর- Click Here

শিক্ষাবিজ্ঞান  সমস্ত প্রশ্নের উত্তর – HS Education All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- অনুবর্তন কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে প্রাচীন অনুবর্তন এর গুরুত্ব লেখো?  উত্তর- Click Here

উচ্চমাধ্যমিক দর্শন সমস্ত প্রশ্নের উত্তর – HS Philosophy All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- মিলেরঅন্বয়ীপদ্ধতিআলোচনাকরো।সংজ্ঞা, আঁকার, দৃষ্টান্তেরসুবিধা ( দুটি ) ওঅসুবিধা ( দুটি ) লেখো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- মিলের অন্বয়ী ব্যতিরিকি পদ্ধতি আলোচনা করো। ( সংজ্ঞা, আঁকার দৃষ্টান্ত , দুটি সুবিধা ও দুটি অসুবিধা লেখো। উত্তর- Click Here

Leave a Comment