বিচার বিভাগীয় সমীক্ষা ও বিচার বিভাগীয় স্বাধীনতা রক্ষা সম্পর্কে আলোচনা করো ।

স্বাধীনতা রক্ষা সম্পর্কে আলোচনা করো
স্বাধীনতা রক্ষা সম্পর্কে আলোচনা করো – HS Political Science Question & Answer
WhatsApp Channel Join Now

 

প্রশ্নঃ- বিচার বিভাগীয় সমীক্ষা ও বিচার বিভাগীয় স্বাধীনতা রক্ষা সম্পর্কে আলোচনা করো । 

উত্তর:- বিচার বিভাগীয় সমীক্ষা:- বিচার বিভাগীয় সমীক্ষা বলতে বোঝায় সংবিধানের পরিপ্রেক্ষিতে কোন আইন ন্যায় সঞ্চিত কিনা তা নিয়ে বিচার করা। আইন বিভাগ ও শাসন বিভাগ যদি সংবিধান বিরোধী কোন আইন প্রণয়ন করে বা আদেশ জারি করে তবে সেই আইন বা আদেশকে বিচার বিভাগ বিশ্লেষণের মাধ্যমে সংবিধান লঙ্ঘনের দায়ী এবং অবৈধ বলে ঘোষণা করতে পারে বলে বিচার বিভাগের এই ক্ষমতাকে “power of judicial review” অথবা বিচার বিভাগীয় সমীক্ষা বলা হয়

বিচার বিভাগীয় স্বাধীনতা রক্ষা:-

স্বাধীন বিচার ব্যবস্থা ব্যক্তিত্ব অধিকারও স্বাধীনতাকে মর্যাদা দিতে পারে আর গণতন্ত্রকে মজবুত ও শক্তিশালী করতে পারে তাই বিচারব্যবস্থাকে নিরপেক্ষ নির্ভীক ও দুর্নীতিমুক্ত করে গড়ে তোলার জন্য ভারতীয় সংবিধানে বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

i) বিচারপতিদের যোগ্যতা:-

আইন অনুযায়ী কোন বিচারকার্য সুষ্ঠুভাবে সম্পূর্ণ করতে হলে উপযুক্ত গুণ সম্পূর্ণ আইন ও সংবিধানের সম্পর্কে অভিজ্ঞতা, সৎ, নির্ভীক, নিরপেক্ষ ও রাজনীতিকে ব্যক্তিদের সঙ্গে সম্পর্কহীন ব্যক্তিদের বিচারপতি হিসেবে নিয়োগ করতে হবে।

নিয়োগ পদ্ধতি:-

বিচার বিভাগীয় স্বাধীনতা সংরক্ষণের জন্য বিচারকদের নিয়োগ পদ্ধতি নিরপেক্ষ হওয়া উচিত। পৃথিবীর বিভিন্ন গণতান্ত্রিক দেশ তিনটি পদ্ধতিতে বিচারপতি নিয়োগ করা হয়। যথা:-

A) জনগণের দ্বারা:-

এই পদ্ধতি গণতান্ত্রিক হলেও যুক্তিসঙ্গত নয়। তাই লেজ কি এই পদ্ধতিকে নিকৃষ্ট পদ্ধতি বলেছেন। সুইজারল্যান্ড এর কয়েকটি ক্যানটনি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যে এই পদ্ধতিতে বিচারপতি নিয়োগ করা হয়ে থাকে।

B) আইন সবার দ্বারা:-

প্রথম পদ্ধতি তুলনায় এই পদ্ধতিতে নিয়োগ ভালো হলেও বিচারকদের শাসক দলের প্রতি অনুগত্যের সম্ভাবনা থেকে যায়। সুইজারল্যান্ড, বুলগেরিয়া, প্রভৃতি দেশে এই পদ্ধতিতে নিয়োগ করা হয়।

C) শাসন বিভাগের দ্বারা:-

এই পদ্ধতিতে উপযুক্ত গুণ ও দক্ষতা সম্পূর্ণ ব্যক্তিদের বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়। তাই এই পদ্ধতি সবচেয়ে উৎকৃষ্ট পদ্ধতি। ভারত, ব্রিটেন, কানাডা প্রভৃতি দেশে বিচারপতি এইভাবে নিযুক্ত বা নিয়োগ করা হয়ে থাকে।

বিচারপতির কার্যকাল:-

বিচার বিভাগের স্বাধীনতা সংরক্ষণের জন্য বিচারপতিদের কার্যকাল দায়িত্ব ও গুরুত্বপূর্ন কেননা তারা যদি মনে করে যখন তখন তাদের পদ যুক্ত করা হতে পারে। তবে বিচারপতিরা স্বাধীনভাবে কার্য সম্পাদন করতে পারেন না।

বিচারকদের বেতন ও ভাতা:-

বিচারকদের বেতন ও ভাতার উপর বিভাগের স্বাধীনতা নির্ভর করে। বিচার প্রতিদিন বেতন ও ভাতা কম হলে অসদ উপায়ে তারা অর্থ সংগ্রহ করবে। অথবা অশিক্ষিত ও যোগ্য ব্যক্তিরা কখনোই বিচারপতি হতে চাইবে না।

স্বতন্ত্রীকরন:

বিচার বিভাগের স্বাধীনতা সুনিশ্চিত করতে হলে আইন ও শাসক বিভাগ থেকে বিচারবিভাগকে আলাদা করা প্রয়োজন। বর্তমানে অধিকাংশ দেশের বিচার বিভাগের স্বাধীনতা ও নিরপেক্ষতা বজায় রাখার জন্য আইন ও শাসন বিভাগ থেকে বিচার বিভাগকে আলাদা করে দেওয়া হয়।

বিচারকদের রায় ও সমালোচনা:-

বিচারকদের রায়কে সমালোচনা করা যায় না। বিচারকরা যাতে নির্ভয়ে ও নির্বিধায় সঠিক সিদ্ধান্ত নিতে পারে তাই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাই সংবিধানে ১২১ নং ধারা অনুসারে পার্লামেন্ট বিচারপতিদের কোন সিদ্ধান্ত নিয়ে কোন বিরোধ বা কোন আলোচনা করা যায় না।

মূল্যায়ন:-

উপরে উল্লেখিত সংবিধানিক ব্যবস্থাগুলির মধ্যে ত্রুটি আছে যেমন বিচারপতি নিয়োগের সময়ে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করতে বাধ্য কিন্তু এই পরামর্শ রাষ্ট্রপতির উপর বাধ্যতামূলক প্রয়োজন নয়। বিচারপতি নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক প্রভাবকে প্রতিরোধ করা যায়নি তাই অ্যালান বলেছেন বিচারপতিদের নিরপেক্ষতাকে “আধা পেলিক বাহিনী” বলে ঘোষণা করেছেন।

উচ্চমাধ্যমিক  রাষ্ট্রবিজ্ঞান সমস্ত প্রশ্নের উত্তর – HS Political Science All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- ভারতীয় বিচার ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি আলোচনা করো Click Here

প্রশ্নঃ- মুখ্যমন্ত্রীর ক্ষমতা ও পদমর্যাদা আলোচনা করো। উত্তর- Click Here

প্রশ্নঃ- ক্রেতা সুরক্ষা আদালত সম্পর্কে আলোচনা করো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- ভারতের সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- উদারনীতিবাদ কাকে বলে ? উদারনীতিবাদের বৈশিষ্ট্য লেখো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- ক্ষমতা স্বতন্ত্রী করণ নীতির পক্ষে ও বিপক্ষে যুক্তি দাও । উত্তর- Click Here

প্রশ্নঃ- ক্ষমতা কাকে বলে ? এর মূল উদাহরণ গুলি আলোচনা করো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- ভারতের রাষ্ট্রপতির ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো ? উত্তর- Click Here

উচ্চমাধ্যমিক  ইংরেজি সমস্ত প্রশ্নের উত্তর – HS English All Question And Answer – আরো দেখুন

“You are a very gallant man” – who says this to whom? Why does the speaker call him gallant? – Answer – Click Here

“and this gives life to thee”- what does this refered to? Who is referred by thee? How does this give life? – Answer – Click Here

Bring out the futility of war? Or, discuss the anti war attitude of the poet? – Answer –  Click Here

Briefly describe the conversion between the narrator and the girl ? Answer – Click Here

উচ্চমাধ্যমিক বাংলা সমস্ত প্রশ্নের উত্তর – HS Bengali All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- “ভুরিভোজনটা অন্যায় কিন্তু না খেয়ে মরা টা উচিত নয় ভাই”- বক্তা কে ? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিকটি আবাসিত হয়েছে ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ” এই ভোরের জন্য অপেক্ষা করছিল সে “- কি অপেক্ষা করছিল ? তার পরিণতি কি হয়েছিল ? উত্তর- Click Here

প্রশ্নঃ- “শিকার ” কবিতায় যে দুটি ভোরের কথা বলা হয়েছে তার বর্ণনা দাও উত্তর- Click Here

প্রশ্নঃ- “আগুন জললো আবার”- কেন আগুন জলে ছিল ? ” আবার ” কথাটি যোগ হয়েছে কেন ? উত্তর- Click Here

প্রশ্নঃ- “চোখের জলটা তাদের জন্য”- কাদের জন্য ? ঘটনাটি সংক্ষেপে লেখো ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ‘এ তল্লাটে ওর কুয়ো ছাড়া আর কোথাও জল নেই-‘ এ তল্লাট বলতে কোথাকার কথা বলা হয়েছে ? ওর বলতে কাকে নির্দেশ করা হয়েছে ? কোন ঘটনার এই উক্তি ? উত্তর – Click Here

প্রশ্নঃ- ‘ স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব ‘ / আর কেউ কাঁদেনি ? স্পেনের ফিলিপ কে ? তার কান্নার কারণ কি ? কথাটির তাৎপর্য বুঝিয়ে দাও। উত্তর- Click Here

প্রশ্নঃ- ” আরেক রকমের প্রথা আছে নানকার প্রথা “- নামকার প্রথা কি ? শেষ পর্যন্ত কিভাবে জমিদার হার মানে ? Click Here

প্রশ্নঃ- ” ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার / একলাই না কি ” ? আলেকজান্ডার কে ছিলেন ? একলাই না কি ? বলতে কবি কি বুঝিয়েছেন ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ‘গল্পটা বারকয়েক গরুর দুয়ারেতেও শুনেছি’- কে শুনেছেন ? কোন গল্পটা, গল্পটা সংক্ষেপে লেখো। উত্তর- Click Here

প্রশ্নঃ- ” হাতিরবেগের ” প্রথাটি কেমন ছিল ? এই প্রথার অবসান ঘটলো কিভাবে ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ” ভয় পাবার কিছু নেই, আসলে ওটা মেঘ নয়”- কোথাকার দৃশ্য সম্পর্কে এ কথা বলা হয়েছে। ? উত্তর- Click Here

প্রশ্নঃ- ” উত্তরের আকাশটা বছরের শেষে দপ করে জ্বলে উঠে “। – এই জলে ওঠার দৃশ্য কোথায় কখন কেন দেখা যায় ? উত্তর- Click Here

প্রশ্নঃ- “কিন্তু মাঠ থেকে যা তোলে তার সবটা ঘরে থাকে না”- কাদের সম্পর্কে, কেন এ কথা বলা হয়েছে ? উত্তর- Click Here

উচ্চমাধ্যমিক ইতিহাসের সমস্ত প্রশ্নের উত্তর – HS History All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ বিষয়ে হবসন – লেনিনের তত্ত্বটি আলোচনা করো। উত্তর- Click Here

প্রশ্নঃ- স্বাধীন বাংলাদেশ গঠনে শেখ মুজিবর রহমানের অবদান আলোচনা করো।  উত্তর- Click Here

প্রশ্নঃ- জাদুঘরের সংজ্ঞা দাও। জাদুঘরের উদ্দেশ্য কার্যাবলী এবং গুরুত্ব আলোচনা করো।  উত্তর- Click Here

প্রশ্নঃ- চীনের ৪ ঠা মে আন্দোলনের কারণগুলি বিশ্লেষণ করো।এর প্রভাব ও গুরুত্ব আলোচনা করো। উত্তর- Click Here

প্রশ্নঃ- ভারতের রেলপথ স্থাপনের উদ্দেশ্য কি ছিল ? এর কারণ প্রভাব ও ফলাফল আলোচনা করো। উত্তর- Click Here

প্রশ্নঃ- পলাশী যুদ্ধের কারণ লেখো উত্তর- Click Here

প্রশ্নঃ- জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড ও তার প্রতিক্রিয়া আলোচনা করো উত্তর- Click Here

প্রশ্নঃ- পঞ্চাশের মন্বন্তরের কারণ ও ফলাফল আলোচনা করো উত্তর- Click Here

প্রশ্নঃ- নবজাগরণের চরিত্র বা প্রকৃতি আলোচনা করো উত্তর- Click Here

প্রশ্নঃ- সার্ক গঠনের প্রেক্ষাপট উদ্দেশ্য ও গুরুত্ব আলোচনা করো উত্তর- Click Here

প্রশ্নঃ- চিনের উপর আরোপিত বিভিন্ন অসাম চুক্তি গুলি বর্ণনা দাও উত্তর- Click Here

প্রশ্নঃ- সাম্রাজ্যবাদ বলতে কি বোঝো ? সাম্রাজ্যবাদ উদ্ভবের কারণগুলি সংক্ষেপে বর্ণনা করো উত্তর- Click Here

শিক্ষাবিজ্ঞান  সমস্ত প্রশ্নের উত্তর – HS Education All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- অনুবর্তন কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে প্রাচীন অনুবর্তন এর গুরুত্ব লেখো?  উত্তর- Click Here

উচ্চমাধ্যমিক দর্শন সমস্ত প্রশ্নের উত্তর – HS Philosophy All Question And Answer – আরো দেখুন

প্রশ্নঃ- মিলেরঅন্বয়ীপদ্ধতিআলোচনাকরো।সংজ্ঞা, আঁকার, দৃষ্টান্তেরসুবিধা ( দুটি ) ওঅসুবিধা ( দুটি ) লেখো। উত্তর-  Click Here

প্রশ্নঃ- মিলের অন্বয়ী ব্যতিরিকি পদ্ধতি আলোচনা করো। ( সংজ্ঞা, আঁকার দৃষ্টান্ত , দুটি সুবিধা ও দুটি অসুবিধা লেখো। উত্তর- Click Here

 

Leave a Comment