প্রিয় ছাত্র ছাত্রী তোমরা কি Higher Secondary 2024 সালের Education Suggestion খুঁজে চলছো। তাহলে তোমাদেরকে আমাদের ওয়েবসাইট www.hssuggestion.in স্বাগতম । আমরা তোমাদের জন্য নিয়ে এসেছি HS Education Suggestion 2024 এর ফাইনাল পরীক্ষার জন্য বাছাই করা কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন । উচমাধ্যামিক শিক্ষাবিজ্ঞান সাজেশন ২০২৪ এর জন্য যেই সমস্ত অধ্যায় গুলো থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো আসবে সেই সমস্ত অধ্যায় গুলো হলো। প্রথম অধ্যায়- শিখন ,দ্বিতীয় অধ্যায়- শিখন কৌশল,তৃতীয় অধ্যায় – শিখায় রাশিবিজ্ঞান,চতুর্থ অধ্যায় – ভারতের শিক্ষা সংক্রান্ত বিধি সমূহ,পঞ্চম অধ্যায়- বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন,ষষ্ঠ অধ্যায় – মাধ্যমিক শিক্ষা কমিশন,সপ্তম অধ্যায়- কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষা ব্যবস্থা,অষ্টম অধ্যায় – জাতীয় শিক্ষানীতি, নবম অধ্যায় – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা,দশম অধ্যায় – প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণ,একাদশ অধ্যায় – শিক্ষার বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি, দ্বাদশ অধ্যায় – শিক্ষায় প্রযুক্তির ভূমিকা । West Bengal board Higher Secondary Education Suggestion. উচমাধ্যামিক শিক্ষাবিজ্ঞান সাজেশন ২০২৪ গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলো নিচে দেওয়া রইল ।
Higher Secondary Education Suggestion 2024. উচমাধ্যামিক শিক্ষাবিজ্ঞান সাজেশন ২০২৪. Class 12th Education Suggestion 2024.
উচমাধ্যামিক শিক্ষাবিজ্ঞান ২০২৪ সালের ফাইনাল পরীক্ষার জন্য যেই সমস্ত প্রশ্নগুলো গুরুত্বপূর্ণ সেই সমস্ত প্রশ্নগুলো নিচে দেওয়া রইল । HS Education Suggestion 2024 Sure Common In The Examination.
প্রথম অধ্যায়- শিখন
১. পরিনমন কাকে বলে ? শিক্ষাক্ষেত্রে পরিনমনের ভুমিকা আলোচনা করো ।
অথবা, শিখন ও পরিনমনের মধ্যে সম্পর্ক কি তা সংক্ষেপে আলোচনা করো । শিক্ষা ক্ষেত্রে পরিনমনের গুরুত্ব আলোচনা করো ।
২ .সর্বশিক্ষা অভিযান কি এর লক্ষ্য ও উদ্দেশ্য ও কর্মসূচি গুলি আলোচনা করো ।
৩ .খো ও বধিরদের জন্য শিক্ষা পদ্ধতি লেখ
৪ .বয়স্ক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য গুলি আলোচনা করো
৫ . আগ্রহ – এর সংজ্ঞা দাও । শিক্ষাক্ষেত্রে আগ্রহের গুরুত্ব সম্পর্কে আলোচনা করো ।
৬ . শিখনের তিনটি স্তর উল্লেখ করো । স্তরগুলির পরিচয় দাও ।
৭ . মনোযোগ বলতে কি বোঝো । শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভুমিকা মূল্যায়ন করো ।
৮ . ক্ষমতা কাকে বলে ? থাস্টোনের বহু উপাদান তত্ত্ব চিত্রসহ ব্যাখ্যা করো
৯ . সাধারণ মানসিক কথা কাকে বলে ? স্পিয়ারম্যানের দ্বি – উপাদান তত্ত্বটি আলোচনা করো ।
অথবা, শিখন ও পরিনমনের মধ্যে সম্পর্ক কি তা সংক্ষেপে আলোচনা করো । শিক্ষা ক্ষেত্রে পরিনমনের গুরুত্ব আলোচনা করো ।
১০ . বুদ্ধির সংজ্ঞা দাও । সাধারণ মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার মধ্যে পার্থক্য লেখ ।
১১ . গ্যাগনির মত আনুসারে শিখনের প্রকারভেদ আলোচনা করো ।
দ্বিতীয় অধ্যায়- শিখন কৌশল
১.’কর্মের জন্য শিক্ষা’ও উদ্দেশ্য গুলি পুরনো বিদ্যালয়ের ভূমিকা আলোচনা করো ।
২ .শিক্ষা ক্ষেত্রে প্রাচীন অনুবর্তন এর গুরুত্ব লেখো । অপানুবর্তন কাকে বলে ?
৩ .শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার বা উপযোগিতা লেখ।
৪ .সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য গুলি লেখো । শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ভূমিকা মূল্যায়ন কর।
৫ .অন্তদৃষ্টি মূলক শিখন কি ? শিক্ষাক্ষেত্রে অন্তদৃষ্টি মূলক শিখনের বৈশিষ্ট্য বা গুরুত্ব আলোচনা করো।
৬ .’একত্রে বসবাসের জন্য’ শিক্ষার উদ্দেশ্য গুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা আলোচনা করো।
৭ .থনডাইকের শিখন এর মূল সূত্রগুলি কি ? শিক্ষা ক্ষেত্রে যে কোন দুটি মূল সূত্রের গুরুত্ব লেখো।
৮ . প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল বলতে কি বোঝো তা আলোচনা করো।
৯ .শিখনের কৌশল হিসেবে স্কিনার বক্স কি ? সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো।
১০ . সমস্যা সমাধান মূলক শিখন এর অর্থ কি ? সমস্যা সমাধানের বিভিন্ন স্তর আলোচনা করো।
তৃতীয় অধ্যায়- শিখায় রাশিবিজ্ঞান
১. মনোযোগ কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে মনোযোগের গুরুত্ব আলোচনা কর
২. থাস্টানের বহু উপাদান তত্ত্বটি চিত্রসহ আলোচনা কর ।
৩. অন্তর্দৃষ্টি বলতে কি বোঝায় শিক্ষা ক্ষেত্রে অন্তর্দৃষ্টি মূলক শিখন কৌশলের গুরুত্ব আলোচনা করো।
৪. আগ্রহ কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে আগ্রহের গুরুত্ব লেখো।
৫ . পরিনমন কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে পরিনমনের ভূমিকা আলোচনা করো।
৫. মিন ও মোড নির্ণয় আলোচনা কর
৬ . কেন্দ্রীয় পরিণমনের সুবিধা ও অসুবিধা গুলি আলোচনা করো।
চতুর্থ অধ্যায় – ভারতের শিক্ষা সংক্রান্ত বিধি সমূহ
১ .মুদালিয়র কমিশনের মতে মাধ্যমিক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য গুলি কি কি ? এই প্রসঙ্গে সপ্ত প্রবাহের ধারণা গুলি লেখ।
২ .প্রাথমিক শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।
৩ .কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার কাঠামো পাঠ্যক্রম সম্পর্কে আলোচনা করো।
৪ .শিক্ষায় সমসুযোগের ধারণাটি আলোচনা করো।
৫ .বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করো।
৬ .সমসুযোগ কাকে বলে শিক্ষার সমসুযোগ ধারণাটি ব্যাখ্যা করো।
৭ .জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ সালের সুপারিশ গুলি আলোচনা করো।
৮ . ভারতীয় সংবিধানের শিক্ষা সম্পর্কিত ধারণা গুলি উল্লেখ করো।
পঞ্চম অধ্যায়- বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন
১. স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোনটি ? এই কমিশনের সুপারিশ অনুসারে উচ্চশিক্ষার লক্ষ্য গুলি সংক্ষেপে আলোচনা করো।
অথবা বিশ্ববিদ্যালয় বা শিক্ষা কমিশনের সুপারিশ অনুযায়ী উচ্চ শিক্ষার লক্ষ্য গুলি লেখো।
2.বিশ্ববিদ্যালয় কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।
অথবা, নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন যেসব সুপারিশ করেছে সেগুলি আলোচনা করো।
3. গ্রামীণ উচ্চশিক্ষা সম্পর্কে রাধা কৃষ্ণ মিশনের সুপারিশ গুলি আলোচনা করো।
অথবা, গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের পরবর্তী অবস্থা সম্পর্কে কি জানো তা লেখো।
ষষ্ঠ অধ্যায় – মাধ্যমিক শিক্ষা কমিশন
১ . মুদালিয়ার শিক্ষা কমিশনের মতে মাধ্যমিক শিক্ষার লক্ষ্য উদ্দেশ্য গুলি কি কি ? এই প্রসঙ্গে সপ্তপ্রবাহ ধারণাটি বর্ণনা করো।
২. মাধ্যমিক শিক্ষা কমিশন পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা সম্পর্কে কি সুপারিশ করেছিল তা আলোচনা করো।
৩ . মাধ্যমিক বিদ্যালয়ে ভিন্ন রূপ ও সর্বাথসাধক উচ্চ বিদ্যালয় প্রসঙ্গে মুদালিয়র কমিশনের অভিমত সম্পর্কে লেখো।
সপ্তম অধ্যায়- কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষা ব্যবস্থা
১. কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার উদ্দেশ্য ও লক্ষ্য গুলি আলোচনা করো।
২ . কারিগরি শিক্ষা কাকে বলে ? বহুমুখী ও কারিগরি শিক্ষার মধ্যে সম্পর্ক নিরূপ করো।
৩ . মাধ্যমিক শিক্ষা সংক্রান্ত বিষয়ে কোঠারি কমিশনের সুপারিশ গুলি সংক্ষেপে আলোচনা করো।
৪ . প্রাথমিক শিক্ষা সংক্রান্ত কোঠারি কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।
৫ . উচ্চশিক্ষার মান উন্নয়নের জন্য কোঠারি কমিশনের সুপারিশ গুলি কি ?
অষ্টম অধ্যায় – জাতীয় শিক্ষানীতি
১. জাতীয় শিক্ষানীতির ১৯৮৬ এর মূল সুপারিশ গুলি আলোচনা করো ।
1. মাধ্যমিক শিক্ষার বৃত্তিমুখীকরণ এবং কারিগরি ও ব্যবস্থাপনার শিক্ষা প্রসঙ্গে জাতীয় শিক্ষানীতির বক্তব্য উল্লেখ করো।
2. জাতীয় শিক্ষানীতি এবং রামমূর্তি কমিটির পর্যালোচনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় শিক্ষা উপদেষ্টা পর্যদের জনাদন রেড্ডি কমিটির সুপারিশ গুলি উল্লেখ করো।
নবম অধ্যায় – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা
১. বয়স্ক শিক্ষা বলতে কী বোঝো? বয়স্ক শিক্ষার লক্ষ্য গুলি আলোচনা করো ।
২. মূখ ও বধির শিশুদের শিক্ষাদানের পদ্ধতিগুলি আলোচনা করো।
৩ . শিক্ষার্থীদের আচরণগত যেকোনো চারটি সমস্যা ও তাদের প্রতিকার সম্পর্কে আলোচনা করো।
৪ . দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দেশ্য গুলি কি কি ?
অথবা, দৃষ্টিহীন শিশুদের শিক্ষার পাঠক্রম সম্বন্ধে আলোচনা করো।
৫ .প্রতিবন্ধী শিশুদের শিক্ষার সমস্যা গুলি উল্লেখ করো।
৬ .ব্যাহত দৃষ্টি শক্তি সম্পন্ন শিশুদের শিক্ষার সমস্যা গুলি আলোচনা করো।
দশম অধ্যায় – প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণ
১. সর্ব শিক্ষা কমিশন কি ? সর্বশিক্ষা কমিশন সফল করতে পশ্চিমবঙ্গ সরকার গৃহীত দুটি উল্লেখযোগ্য পদক্ষেপ আলোচনা করো।
অথবা, সর্বশিক্ষা অভিযানের যেকোনো চারটি মূল উদ্দেশ্য লেখো।
২ .ভারতবর্ষের সর্বজনীন প্রাথমিক শিক্ষা বলতে কি বোঝো । শিক্ষার সর্বজনীন করণে সমস্যাগুলি আলোচনা করো।
৩ .বয়স্কদের শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
৪ . বয়স্ক শিক্ষার কি কি সমস্যা আছে সমাধানের পথগুলি উল্লেখ করো।
একাদশ অধ্যায় – শিক্ষার বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি
১. শিক্ষার একটি উদ্দেশ্য হল একত্রে বসবাসের জন্য শিক্ষা- কিভাবে শিক্ষার দ্বারা এই উদ্দেশ্য পূরণ সম্ভব ?
২ . সাক্ষরতা কাকে বলে জাতীয় সাক্ষরতা কর্মসূচি লক্ষ্য লেখ।
৩. ‘জ্ঞান অর্জনের শিক্ষা’- এর উদ্দেশ্য গুলি পূরণের বিদ্যালয়ের ভূমিকা সংক্ষেপে আলোচনা করো।
৪ . একত্রে বসবাসের জন্য শিক্ষা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।
৫ . ‘কর্মের জন্য শিক্ষা’ – এর উদ্দেশ্য গুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা সম্পর্কে আলোচনা করো।
৬ . জ্যাক ডেলবের মতানুযায়ী শিক্ষার চারটি স্তর বা স্তম্ভ আলোচনা করো।
দ্বাদশ অধ্যায় – শিক্ষায় প্রযুক্তির ভূমিকা
১. শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার গুলি লেখো।
২. কম্পিউটারের শিক্ষামূলক উপযোগিতা গুলি লেখো।
৩.কম্পিউটার ভিত্তিক শিক্ষার অসুবিধা গুলি কি ?
৪.শিক্ষা প্রযুক্তি বিদ্যার যেকোনো চারটি সুবিধা সম্পর্কে আলোচনা করো
আরোও দেখুন :-
HS All Subject Suggestion 2024. উচমাধ্যামিক সাজেশন ২০২৪
আরোও দেখুন :-
HS English Suggestion 2024 Click Here
আরোও দেখুন :-
HS Bengali Suggestion 2024 Click Here
আরোও দেখুন :-
HS History Suggestion 2024 Click Here
আরোও দেখুন :-
HS Political Science Suggestion 2024 Click Here