Madhyamik Bengali Suggestion 2024 । মাধ্যামিক বাংলা সাজেশন ২০২৪

প্রিয় ছাত্র ছাত্রী তোমরা কি ২০২৪ সালের মাধ্যমিক ফাইনাল পরীক্ষা দিতে চলেছো। ২০২৪ সালের মাধ্যমিক বাংলা ফাইনাল পরীক্ষায় বাংলা সাবজেক্ট থেকে কোন কোন প্রশ্ন গুলো গুরুত্বপূর্ণ এবং কোন কোন প্রশ্নগুলো পরীক্ষার খাতায় আসার সম্ভাবনা খুব বেশি সেই প্রশ্ন গুলো কি তোমরা খুঁজে চলেছো ? তাহলে আমাদের ওয়েবসাইট www.hssuggestion.in এ তোমাদের স্বাগত ।
আমরা তোমাদের জন্য নিয়ে আসছে West Bengal Board Madhyamik Bengali Suggestion 2024.
Class 10th Bengali Suggestion 2024. Madhyamik 2024 Bengali Suggestion এর গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো নিয়ে। Madhyamik Bengla Suggestion 2024 এ যে সমস্ত অধ্যায় থেকে গুরু্বপূর্ণ প্রশ্নগুলো থাকবে সেই সমস্ত অধ্যায় গুলো হলো। (গল্প) জ্ঞানচক্ষু, বহুরূপী, পথের দাবী, নদীর বিদ্রোহ, অদল বদল,
(কবিতা) অসুখী একজন, আয় আরো বেঁধে বেঁধে থাকি, আফ্রিকা, অভিষেক, প্রলয়ল্লাস, অস্ত্রের বিরুদ্ধে গান, সিন্ধু তীরে,
(প্রবন্ধ) হারিয়ে যাওয়া কালি কলম, বাংলা ভাষায় বিজ্ঞান,
(নাটক) সিরাজউদ্দৌলা
(সহায়ক পাঠ) কোনি
(ব্যাকরণ) বাংলা ব্যাকরণ, বঙ্গানুবাদ, রচনা

Madhyamik Bengali Suggestion 2024

WhatsApp Channel Join Now

Madhyamik Bengali Suggestion 2024. Class 10th Bengali Suggestion 2024

Class 10th Bengali Suggestion 2024. Madhyamik Bengali Suggestion 2024. দশম শ্রেণীর বাংলা সাজেশন ২০২৪ এর গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো নিচে দেওয়া রইলো।WBBSE Madhyamik Bengali Suggestion 2024 PDF Download. West Bengal Madhyamik Bengali 2024 Important Question Download.

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪. Class 10th Bengali Suggestion 2024. দশম শ্রণীর ২০২৪ সালের বাংলা পরীক্ষায় যে সমস্ত প্রশ্নগুলো Madhyamik Bengali Exam 2024. এ আসার সম্ভাবনা খুব বেশি সেই সমস্ত প্রশ্নগুলো নিচে দেওয়া রইলো। Madhyamik Bengali Suggestion 2024 Sure Common In The Examination. Madhyamik Bengali Suggestion 2024 PDF Download.

গল্প 

জ্ঞানচক্ষু 

১. ‘রত্নের মূল্য জহুরির কাছেই—’রত্ন’ ও ‘জহুরি’ বলতে কী বোঝানো হয়েছে? উক্তিটির অর্থ প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা করো।

২. হঠাৎ একটা ভয়ানক উত্তেজনা অনুভব করে তপন’—তপনের উত্তেজনা অনুভবের কারণটা কী?

অথবা ‘গায়ে কাঁটা দিয়ে উঠল তপনের’– কেন তপনের গায়ে কাঁটা দিয়ে উঠেছিল ?  

৩. “শুধু এই দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন” তপনের সংকল্পটি কী এবং সেই সংকল্পের কারণ কী ?

৪.জ্ঞানচক্ষু গল্পে জ্ঞানচক্ষু বলতে কী বোঝানো হয়েছে? এই গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

৫. “কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল”— ‘চোখ মার্বেল হয়ে যাওয়া কথার অর্থ কী? কোন্ কথা শুনে তপনের কী অবস্থা?

৬. “তপন যেন কোথায় হারিয়ে যাই এইসব কথার মধ্যে ”— তপন কোন সব কথার মধ্যে হারিয়ে গিয়েছিল?

৭. গল্প ছাপা হলেও তপন খুশি হতে পারেন না কেন ? এই গল্প অনুসারে তপনের চরিত্রটি বিশ্লেষণ করো।

৮. ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে’?– অলৌকিক ঘটনাটি কি? তপনের এমন মনে হওয়ার কারণ কী ? অলৌকিক ঘটনাটি বিবৃত করো।

৯. তপন আর পড়তে পারে না । বোবার মত বসে থাকে”- তপনের এরকম অবস্থার কারণ আলোচনা করো।

১০. ‘জ্ঞানচক্ষু’ গল্পে তপনের ছোট মাসির স্বভাব ও ভাবনার যে পরিচয় ফুটে উঠেছে তা আলোচনা করো।

বহুরূপী

১. ‘এবার মারি তো গন্ডার, লুঠি তো ভান্ডার”— কোন্ প্রসঙ্গে কেন এই মন্তব্য? 

অথবা “এবার আর কাঙালের মতো হাত পেতে বকশিশ নেওয়া”- কোন্ প্রসঙ্গে কেন এই মন্তব্য ?

২. ‘বহুরূপী’ গল্প অবলম্বনে হরিদার জীবনযাত্রার পরিচয় দাও।

৩. ‘বহুরূপী’ গল্পে নামকরণের সার্থকতা বিচার করো । এই গল্পের উল্লিখিত সন্ধ্যার বর্ণনা দাও । 

৪. জগদিশ বাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা দাও।

৫. ‘তেমনি অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারি – উক্তির আলোকে হরিদার জীবনের কোন্ সত্য প্রতিষ্ঠিত হয়েছে তা আলোচনা করো।

৬. হরিদা কি কান্ড ঘটিয়েছিলেন ? জবর খেলাটির বর্ণনা দাও ? “অদৃষ্ট কখনো হরিদার এই ভুল ক্ষমা করবে না” হরিদা কি ভুল করেছিলেন ? অদৃষ্ট ক্ষমা না করার পরিণাম কী?

অথবা “তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়”- কোন্ প্রসঙ্গে এ মন্তব্য ? বক্তা কিভাবে তা রক্ষা করেছিলেন?

৭. হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়ে ছিলেন ? কিভাবে মাস্টারমশাই কে বোকা বানিয়েছিলেন ? 

৮. “হরিদার জীবনের সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে”— হরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্যের যে পরিচয় গল্পে পাওয়া যায়, তা সংক্ষেপে লেখো।

৯. “হরিদার কাছে আমরা এ গল্প করে বললাম”- গল্প করে কি বলা হয়েছিল তার বর্ণনা দাও । বহুরূপী গল্প অনুসারে হরিদার চরিত্র বর্ণনা করো

পথের দাবী

১. পলিটিক্যাল সামপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল—এরপর থানায় যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তা নিজের ভাষায় লেখো।

২. “বাবুজি এসব কথা বলার দুঃখ আছে”- বক্তা কে ? কোন কথা বলায় দুঃখ আছে ?  “তাছাড়া আমার বড় লজ্জা এই যে”-বক্তার লজ্জার কারণ কি ?

৩. অপূর্ব প্রথম শ্রেণির যাত্রী’–যাত্রী হিসেবে অপূর্বর ট্রেনে চড়ার অভিজ্ঞতা কেমন হয়েছিল তার বিবরণ দাও ।

৪. সেদিন কেবল তামাশা দেখতেই গিয়েছিলাম’—উদ্দিষ্ট ব্যক্তি সেই দিন কোন তামাশা দেখেছিলেন?

৫. পথের দাবী গল্পের নামকরণের সার্থকতা বিচার করো ?

৬. “যাকে খুঁজছেন তার কালচারের কথা একবার ভেবে দেখুন”- উক্তিটি কার এবং কোন প্রসঙ্গে এই উক্তিটি করেছেন ? কালচার বলতে কি বোঝায় ?

৭.গিরিশ মহাপত্রের সঙ্গে অপূর্ব পুনরায় কোথায় দেখা হয়েছিল ?  গিরিশ মহাপাত্রের চরিত্রটি বিশ্লেষণ করো।

৭. রোগা মুখের অদ্ভুত চোখের দৃষ্টির  বর্ণনা দাও, এখানে কার চোখের কথা বলা হয়েছে ? গিরিশ মহাপাত্রের পকেট থেকে কি কি পাওয়া যায় ?

৮. ‘পথের দাবী’ রচনাংশ অবলম্বনে অপূর্ব চরিত্র আলোচনা করো।

৯. বুদ্ধি ও অভিনয় ক্ষমতার সাহায্যে গিরিশ মহাপাত্র কিভাবে জাহাজ ঘাটে পুলিশের চোখে ধুলো দিয়ে দিয়েছিলো তা নিজের ভাষায় লেখো।

নদীর বিদ্রোহ

১. নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে”–কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহের কারণটি কী ?

২. ‘আমি চলিলাম হে’–কে, কখন এ কথাটি বলেছিলেন? বক্তা কোথায় গিয়েছিলেন?

৩. নদীর সঙ্গে শেষ সাক্ষাতের পর নদেরচাঁদ এর পরিণতির চিত্র নিজের ভাষায় আলোচনা করো। নদেরচাঁদ কি কৈফিয়ত দিতে পারে ?

৪. “নদীর জন্য নদেরচাঁদের এত মায়া একটু অস্বাভাবিক” – নদীর প্রতি নদেরচাঁদের অস্বাভাবিক মায়ার দৃষ্টান্ত দাও ।

৫.নদীর বিদ্রোহ গল্প অনুসারে নদেরচাঁদ- এর চরিত্র আলোচনা করো।

৬. পাঁচ দিন পর নদীকে দেখে নদেরচাঁদের কিরূপ অবস্থা হয়েছিল ? 

“ব্রিজের এক পাশে আজ চুপচাপ বসে কিছুক্ষণ নদীকে না দেখিলে সে বাঁচবে  না”–কে বাঁচবে না? উদ্দিষ্ট ব্যক্তি নদীকে দেখার জন্য কী করেছিল?

৭.”নদীর বিদ্রোহ” গল্প অবলম্বনে নদীর প্রতি নদেরচাঁদের অকৃত্রিম ভালবাসার পরিচয় দাও

অদল বদল

১. এই গল্প অনুসারে হিন্দু মুসলিম পারস্পরিক সম্প্রীতির যে পরিচয় পাওয়া যায় তা আলোচনা করো। 

২. ‘অমৃত ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে তাদেরও বুক ভরে গেল’—অমৃত ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার পরিচয় দাও।

৩. তামাশা করে হলেও এখন ব্যাপারটা ঘোরালো হয়ে পড়েছে’—তামাশাটি কী ছিল। তা কীভাবে ঘোরালো হয়ে পড়েছিল ?

অথবা, অদল বদল গল্পে অমৃত ও ইসাবের যে ভালোবাসা ও প্রকৃত বন্ধুত্ব প্রকাশ পেয়েছে তার পরিচয় দাও । 

৪. ‘অমিত সত্যিই তার বাবা মাকে  খুব জ্বালিয়েছিল’- অমিত কিভাবে  বাবা-মাকে  জ্বালাতন করেছিল ? অবশেষে অমিতের মা কি করেছিলেন ? অমিতের মাথায় হঠাৎ কি বুদ্ধি খেলে গেল ?

৫. অদল বদল গল্পে নামকরণের সার্থকতা বিচার করো ।

৬. কোন আওয়াজ মূর্খিত হয়ে উঠলো ? ‘অদল বদল’ গল্প অনুসারে অমিতের মায়ের চরিত্র,ইসাবের চরিত্র এবং ইসাবের বাবার চরিত্র আলোচনা করো।

৭. ‘উনি দশ বছরের অমিতকে জড়িয়ে ধরলেন’- উনি কে ? কেন অমিতকে উনি জড়িয়ে ধরলেন ?

 ‘কিন্তু আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে’– কোন্ প্রসঙ্গে এই মন্তব্য ? এই উক্তির মধ্য দিয়ে বক্তার চরিত্রের কোন্ দিকটি ফুটে উঠেছে?

৮. ‘বাহালি বৌদি’ কে ? পাঠান বাহালি বৌদিকে কি বলেছিলেন ? পাঠানোর বলা গল্পটি সংক্ষেপে লেখো । 

কবিতা 

অসুখী একজন 

১. ‘যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা –শহর কীভাবে কাঠ কয়লায় রূপান্তরিত হয়েছিল তা কবিতা অনুসারে আলোচনা করো। কবিতা অনুসারে শহরের সেই পরিস্থিতির বিবরণ দাও ।

২. এই কবিতায় কবি বিশ্ব শান্তির যে বার্তা দিয়েছেন তা নিজের ভাষায় আলোচনা করো।

৩. তারপর যুদ্ধ এলো’– তারপর’ বলতে কি বোঝানো হয়েছে ? যুদ্ধ কিভাবে ঘটলো ? যুদ্ধকে রক্তের আগ্নেয় পাহাড় বলা হয়েছে কেন ?

৪. দেবতাদের শান্ত হলুদ বলা হয়েছে কেন “আর সেই…. অপেক্ষায়”- মেয়েটি কিসের প্রতীক ? মেয়েটির অপেক্ষার তাৎপর্য বিশ্লেষণ করো।

৫. “সব চূর্ণ হয়ে গেল, জলে গেল আগুনে”-কোন কোন জিনিসের কথা বলা হয়েছে? এই পরিণীতির কারণ কি ?

৬. ‘অসুখী একজন’ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।

৭. “তারা আর স্বপ্ন দেখতে পারলো না”- তারা কারা ? কেন স্বপ্ন দেখতে  পারলো না ?

আয় আরো বেঁধে বেঁধে থাকি

১. আমাদের পথ নেই কোনো’– কোন্ পথের কথা বলা হয়েছে? আমাদের কেন পথ নেই ?

২. “আমরাও তবে এইভাবে/এই মূহূর্তে মরে যাব না কি? আমরা কারা? জীবন সম্পর্কে তাদের এই ভাবনার কারণ কী ?

৩. ‘আমাদের কথা কে-বা জানে’ কাদের কথা বলা হয়েছে ? তাদের কথা কেউ জানে না কেনো ?

৪. এই কবিতায় কবির যে বিশ্ব মানবিকতা বোধের পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো ।

৫. “আমাদের শিশুদের শব /ছড়িয়ে রয়েছে কাছে দূরে।”-কি কারণে শিশুদের এরকম অবস্থা ?  বিষয়টি আলোচনা করো।

৬. এই কবিতায় কবি স্বপ্ন,  স্বপ্ন ভঙ্গ এবং পুনরায় স্বপ্ন দেখা যে প্রতিচ্ছবি রেখেছেন তা নিজের ভাষায় আলোচনা করো।

৭. আয় আরো বেঁধে বেঁধে থাকি —কাদের উদ্দেশ্যে এই আহ্বান, এই আহ্বানের কারণ কি ?

৮. “আমাদের ইতিহাস নেই” কে, কেন একথা বলেছেন ? উদ্ধৃত অংশটির তাৎপর্য আলোচনা করো।

আফ্রিকা 

১. সভ্যের বর্বর লোভ…..”- কাদের তথাকথিত ‘সভ্য’ বলা হয়েছে ? সভ্যের বর্বর লোভের যে ছবি আফ্রিকা কবিতায় ফুটে উঠেছে তার নিজের ভাষায় লেখ।

২. ‘সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী’— পুণ্যবাণীটি কী ? কোন প্রসঙ্গে এই উক্তি ? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো ।  

৩. কারা, কিভাবে ‘আপন নির্লজ্জ অমানুষিতা’-র প্রকাশ ঘটিয়েছিল ? তাদের সম্পর্কে কবির কি মনোভাব প্রকাশ পেয়েছে?

৪. “এল ওরা লোহার হাতকড়ি নিয়ে”— ‘ওরা’ কারা? ওরা আসার পর কী ঘটেছিল ?

৫. সেখানে নিভৃত অবকাশে তুমি ?”- ‘তুমি ‘কে ? ‘নিভৃত  অবকাশে’ বলতে কী বোঝানো হয়েছে ? সেই অবকাশে কি সংগ্রহ করা হয়েছিল ?

৬‘এল মানুষ-ধরার দল’—মানুষ ধরার দলের আগমনের আগে আফ্রিকার স্বরূপ কেমন ছিল ?

৭. “হাই ছায়াবৃত্তা”-” ছায়াবৃত্তা ” বলার কারণ কি ? তার সম্পর্কে কবি কি বলেছেন তা সংক্ষেপে লেখো ।

৮. “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”- তোমায় বলতে কার কথা বলা হয়েছে ?  তার অপমানিত ইতিহাসের সংক্ষিপ্ত পরিচয় দাও ।

৯. “মন হারা মানবী” কথাটির বলার কারণ কি ? কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে ?

অভিষেক 

১. “নমি পুত্র পিতা চরণে করজোড়ে কহিলা”- পিতা ও পুত্রের পরিচয় দাও । পাঠ্যাংশ অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।

২. অভিষেক কাব্যাংশ অবলম্বনে ইন্দ্রজিৎ চরিত্রের পরিচয় দাও ।

৩. “অভিষেক করিলা কুমারে”- কুমার কে ? পাঠ্য কবিতার অবলম্বনে কুমারের চরিত্র আলোচনা করো।

৪.“ধিক মোরে/ হা ধিক মোরে’-বক্তা কে? তাঁর এই আত্মধিক্কারের কারণ কী? বক্তার চরিত্রের কোন দিকটি প্রকাশিত পেয়েছে ?

৫. ‘দেখিব এবার বীর বাঁচে কী ঔষধে’—’বীর’ বলতে কাকে বোঝানো হয়েছে? তাঁর সম্পর্কে কেন এমন মন্তব্য ?

৬.“ঘুচাব এ অপবাদ, বধি রিপুকূলে’— অপবাদটি কি ছিল ? বক্তা কোন্ অপবাদের কথা বলেছেন? উক্ত অপবাদ ঘোচানোর জন্য তিনি কীভাবে প্রস্তুত হলেন ?

৭. শিরঃ চুম্বি অম্বুরাশি-সুতা উত্তরিলা’ – অম্বুরাশি সুতা কে? তিনি কী উত্তর দিয়েছিলেন ?

৮. রথীন্দ্রষভ কাকে বলা হয়েছে ? তিনি কেন রণ সাজে সাজেছেন ? তার রণসজ্জার পরিচয় দাও । কাকে মহাবাহু বলা হয়েছে ? আর বিস্ময়ের কারণ কি ?

প্রলয়োল্লাস

১. ‘প্রলয়োল্লাস’ কবিতা অবলম্বনে কবির বিদ্রোহী মানসিকতার পরিচয় দাও।

২. মাভৈঃ শব্দের অর্থ কি ? এই কবিতায় কবি কাকে ‘ভয়ংকর’ বলেছেন এবং সে কিভাবে আসছে ?

৩ ‘ভেঙে আবার গড়তে জানে সে’-কে জানে? ‘ভেঙে আবার গড়তে জানা’—বলতে কবি কী বোঝাতে চেয়েছেন ?

৪. এই কবিতায় কবি প্রলয়কে কোন কোন বিশেষণে উল্লেখ করেছেন এবং এই বিশেষণ গুলি তাৎপর্য লেখ ।

৫ ‘কাল-ভয়ঙ্করের বেশে এবার ওই আসে সুন্দর’—কাল ভয়ঙ্করের রূপের বর্ণনা দাও ? সে কীভাবে এসেছিল?

৬. ‘এই কবিতায় কবি ভাঙ্গা- গড়ার যে ছবি ফুটিয়ে তুলেছেন তা নিজের ভাষায় আলোচনা করো। 

৭. এই কবিতায় ‘মহানিরাশ ‘ শেষে কে, কিভাবে আসে ? কবি কাদের, কেন জয়ধ্বনি করতে বলেছেন ?

৮. “আসছে নবীন”-জীবনহারা অসুন্দর করতে ছেদন’— নবীন কীভাবে এসেছিল তা নিজের ভাষায় বর্ণনা করো।

অস্ত্রের বিরুদ্ধে গান

১. ‘মাথায় কত শকুন বা চিল’—শকুন বা চিল কীসের প্রতীক? আলোচ্য উক্তির মধ্যে দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন?

২. “অস্ত্র ফ্যালো,অস্ত্র রাখো”  কবি কোথায় অস্ত্র রাখতে বলেছেন ?  তার এ কথা বলার কারণ কি ? “আমরা শুধু একটা কোকিল”- কোকিল কোন কাজের সমাধা করবে বলে কবি আশা প্রকাশ করেছেন ?

৩. কবি কিভাবে হাত নাড়িয়ে বুলেট তাড়ানো ? গানের সঙ্গে ঋষি বালকের সম্পর্কটি কি কিরূপ  ?

৪. “গানের বর্ম আজ পড়েছি গায়ে”- গানের বর্ম কি ? কবি ‘গানের বর্ম’ পড়েছেন কেন- তা বিশ্লেষণ করো।

৫. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় ‘ বর্ম ‘ শব্দটি দুবার আলাদা আলাদা প্রেক্ষাপটে ব্যবহৃত হয়েছে এই ব্যবহারের যৌতিকতা কোথায় ?

৬. “তোমায় নিয়ে বেড়াবে গান / নদীতে দেশ গায়ে” অস্ত্রধারীদের নিয়ে গানের নদীতে,দেশ গাঁয়ে বেড়াতে যাবার তাৎপর্য বুঝিয়ে দাও।

৭. ‘ অস্ত্র ‘ ও ‘ গান ‘  শব্দটি কবিতায় বিশেষ গুরুত্বের ব্যবহৃত  এরকম শব্দ ব্যবহারের কারণ উল্লেখ করো।

সিন্ধুতীরে

১. ‘সখী সবে আজ্ঞা দিল’— সখীদের কে কী আজ্ঞা দিয়েছিল?

২. ‘সমুদ্র নৃপতি সুতা/পদ্মা নামে গুণযুতা’— সমুদ্রকন্যা পদ্মার গুণ বা আচার-বিচার আলোচনা করো।

৩. ‘পঞকন্যা পাইলা চেতন’—পঞকন্যা কারা? তারা কীভাবে চেতন ফিরে পেয়েছিল ?

৪.  কি দিয়ে তৈরি হয়েছিল ? নিরঞ্জন কে ? তার কাছে কে, কেন কৃপা প্রার্থনা করেছিল ?

দিব্য পুরী সমুদ্র মাঝার’— কোন্ স্থানের কথা বলা হয়েছে? সেই স্থানটির বর্ণনা দাও।

৫. ‘চিত্রের  পৌতালি সমা’-পৌতালি শব্দের অর্থ কি? কাকে চিত্রের পোতালির সঙ্গে তুলনা করা হয়েছে ?

৬. পদ্মা তার সখীদের উদ্যানে  সময় কি দেখতে পেয়েছিলেন ? এরপর তিনি কি করেছিলেন ?

প্রবন্ধ 

হারিয়ে যাওয়া কালি কলম 

১. “সব মিলিয়ে লেখালেখি রীতিমতো ছোটোখাটো একটা অনুষ্ঠান—উক্তিটির প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করো।

২. “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা” –  লেখকের ফাউন্টেন কেনার অভিজ্ঞতা নিজের ভাষায় লেখো।

৩. “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই”— কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন?

৪. “মুঘল দরবারে একদিন তাদের কত না খাতির, কত না সম্মান”- তাদের বলতে কাদের কথা বলা হয়েছে ? তাদের খাতির ও সম্মানের পরিচয় দাও।

৫. কলমকে তলোয়ারের চেয়েও বেশি শক্তিধর বলা হয়েছে কেন ? ‘কলম তাদের কাছে আজ অস্পষ্ট’- তাদের কাছে কলম অস্পষ্ট ? এই  বক্তব্যের কারণ কি ?

৬. কালি কলমের প্রতি ভালোবাসা ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কিভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো।

৭. ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো। 

৮. কম্পিউটার কাদের জাদুঘরে পাঠাবে বলে প্রতিজ্ঞা করেছেন ? এই উক্তিটির মধ্য লেখকের কোন মনোভাব প্রকাশিত হয়েছে তা আলোচনা করো।

বাংলার ভাষ ও বিজ্ঞান 

১. ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধটিতে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখক যে বক্তব্য প্রকাশ করেছেন তা আলোচনা করো।

২. “অনেকে মনে করেন পরিভাষিক শব্দ বাদ দিয়ে বক্তব্য প্রকাশ করলে রচনা সহজ হয়”- মতামত টাকে তুমি কি সমর্থন করো ?  আলোচনা করে বুঝিয়ে দাও।

৩. বৈজ্ঞানিক সন্দর্ভ বলতে কি বোঝায় ? বাংলা ভাষায় বৈজ্ঞানিক সন্দর্ভ রচনার জন্য কেমন রচনা পদ্ধতি দরকার বলে  লেখক মনে করেছেন ?

৪. “বিজ্ঞান আলোচনার জন্য কোন্ কোন্ রচনার পদ্ধতি আবশ্যিক বলে প্রাবন্ধিকের মত, তা বিস্তারিত আলোচনা করো। 

৫. ‘ইংরেজি শব্দ বাংলা বানানের  চালানোর ভালো’- মন্তব্যটি তাৎপর্য লেখো । বাংলা ভাষার বিজ্ঞান চর্চায় অসুবিধা ও তার থেকে উত্তরণের উপায় গুলি আলোচনা করো।

৬.’ বৈজ্ঞানিক প্রাবন্ধদিতে  আর একটি দোষ নজরে পড়ে’-  দোষটি কি ? তা থেকে নিষ্কৃতির উপায় আলোচনা করো।

৭. “পাশ্চাত্য দেশের তুলনায় এদেশের জনগণের বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য”-  লেখকের এরকম মন্তব্যের কারণ কি ?

৮. ‘তাতে পাঠকের অসুবিধে হয়’—কীসে পাঠকের অসুবিধা হয়? কেমন ধরনের অসুবিধা হয় ? অসুবিধা দূর করার জন্য কী করা প্রয়োজন ?

নাটক 

সিরাজদ্দৌলা

১ . ‘আমার এই অক্ষমতার জন্য তোমরা আমাকে ক্ষমা করো” –কাদের কাছে এই ক্ষমা প্রার্থনা? কেন এই ক্ষমা প্রার্থনা ?

২. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজের / মীরজাফরের এবং লুৎফার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।

৩. “বাংলা শুধু হিন্দুর নয়……….. মাতৃভূমি গুলবাগ বাংলা”- বক্তা কে ? বক্তার এই মন্তব্যের তাৎপর্য বিশ্লেষণ করো।

৪. “জানিনা, আজ কার রক্ত সে চাই । পলাশীর, রাক্ষসী পলাশী”- এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তার যে মানসিক চিন্তার প্রকাশ ঘটেছে তা আলোচনা করো।

৫. “মাত্র পনেরো মাস আমি রাজত্ব করেছি, লুৎফা”- লুৎফা কে ? বক্তার এই পনেরো মাসের রাজত্বের অভিজ্ঞতা কেমন ছিল ?

৬. ‘আমার রাজ্য নাই, তাই আমার কাছে রাজনীতিও নাই, আছে শুধু প্রতিহিংসা’— উক্তির আলোকে বক্তার চরিত্র বিশ্লেষণ করো।

৭. “এইবার হয়তো শেষ যুদ্ধ”- কোন যুদ্ধের কথা বলা হয়েছে ? সেটিকে শেষ যুদ্ধ বলা হয়েছে কেন ?

৮. বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা তার শ্যামল প্রান্তরে আজ রক্তের আলাপনা”- বক্তা কে ? কোন দুর্যোগের কথা বলা হয়েছে ?

৯. নবাব কাদের উদ্দেশ্য বলেছেন যে তারা ‘ভাদ্রতার অযোগ্য’ এবং কেন বলেছেন ?  তার স্পধা কিভাবে আকাশ স্পশী হয়ে উঠেছিল ?

১০. ‘নীচপদস্থ কর্মচারীদের উচ্চপদস্থ কর্মচারীদের কাজের সমালোচনা করা উচিত নয়- কে কোন্ প্রসঙ্গে এই কথা বলেছেন?

১১. ইস্ট  ইন্ডিয়া কোম্পানির সাথে নবাব সিরাজউদ্দৌলা সম্পর্কের অবনিতির কারণ গুলি লেখো।

১২ . “ওকে ওর প্রাসাদে পাঠিয়ে দিন জাহাঁপনা । ওর সঙ্গে থাকতে আমার ভয় হয়।”- বক্তাকে এরকম ভয় হওয়ার কারন কি ?

১৩. “মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন”- কে কাকে পত্র লিখেছিলেন ? এই পত্রে কি লেখা ছিল ।

পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ

কোনি 

১. “একবার কখনো যদি জলে পাই”-কোন প্রসঙ্গে এই মন্তব্য? উত্তির মধ্য দিয়ে বক্তার কোন মানসিকতা প্রকাশ পেয়েছে?

২. কোনি-র সাফল্যের পেছনে ক্ষিতীশ সিংহের অবদান আলোচনা করো।

৩. “এটা বুকের মধ্যে পুষে রাখুক”- বুকের মধ্যে কি পুষে রাখার কথা বলা হয়েছে ? কে  কেন এই পুষে রাখার কথা ভাবছেন ?

৪. “এটা বুকের মধ্যে পুষে রাখুক।”- কি পুষে রাখার কথা বলা হয়েছে ? কি কারনে এই পুষে রাখা ?

৫. দারিদ্র্য ও বঞ্চনার বিরুদ্ধে কোনির জীবন সংগ্রাম আলোচনা করো

“ফাইট কোনি ফাইট”-এই কথাটি কোনির জীবনে কীভাবে কোনিকে অনুপ্রাণিত করেছে তা আলোচনা করো।

৬. ক্ষিতীশ সিংহ কনিকে সাঁতারের চ্যাম্পিয়ন করানোর জন্য যে কঠোর অনুশীলনের ব্যবস্থা করেছিলেন তার পরিচয় দাও।

৭. বারুণী কি ?  বারুনীর দিন গঙ্গা ঘাটে যে দৃশ্যটি ফুটে উঠেছে তা বর্ণনা করো।

৮. চিড়িয়াখানায় কোনিকে নিয়ে বেড়াতে গিয়ে কি ঘটেছিল ? এই ঘটনা থেকে ক্ষিতিশের কি মনে হয়েছিল ?

৯. “কোনি” উপন্যাসের কাহিনী অবলম্বনে স্বামীর যোগ্য সহধর্মিনী রূপে লীলাবতীর পরিচয় দাও।

১০. “ওটাতেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি”- কোন প্রসঙ্গে এই উক্তি ? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

 

Leave a Comment